তারুণ্যের ডাক
- মোহাম্মদ ইউছুফ মিয়া নুনু - মাটির পরশ ২২-০৫-২০২৪

হে যৌবনা! চঞ্চল, ঝলমল, নব তরুণ -
তুমি অনন্ত, দুরন্ত অসাধারণ, বিষম করুণ !
তুমি অরুদ্ধ স্বস্বাধীন, বাধাহীন কুমল অরুণ ।
অমলিন জীবন গড়নে তুমি সহায়ক নির্বাক,
চল তুমি ধেয়ে সতত জীবন জয়ে দারুন-
হে যৌবনা! চঞ্চল, ঝলমল, নব তরুণ ।

হে চলন্ত তরঙ্গফাগুন, তুমি বসন্ত কুমল,
তোমার হরষ প্রাণবন্ত সুষমা পরশ শীতল ।
তুমি আন্দোলিত মনে ঝরাও হর প্রাণে কল্লোল-
চলো বিজেয়ে ধরা বুকে আনন্দের অমলকল ।
হে আনমনা ফুলগন্ধসম আলয়ে ভাস নতুন,
হে যৌবনা, চঞ্চল, ঝলমল, নব তরুণ ।

হে নব যুবা! জীবনে সাধ হয়ে ভাসো অবাধে পশ ।
মানুষের মাঝে রচে প্রেম সুক্ষেম আপন যশে হাসও,
নূতনের আলো জ্বেলে মানবের ভালোবাসায় রোষ ।
তুমি ক্লান্তি নও, অক্লান্ত রূপে অঝরা হয়ে বিভাস,
শান্তির চাওয়া হয়ে ফুটে পশ বিশ্বালয়ে হে সদগুণ -
হে যৌবনা, চঞ্চল, ঝলমল, নব তরুণ ।

হে নিত্যানন্দ যৌব! এ তোমার সময়, অমুল্য
তুমি পৃথিবীরই পুষ্প, অস্ফুস্ট অকুন্ঠে দোল্য
তুমি শক্তি, মানবী আধাঁরের সমুজ্জল রবি সতুল্য
হে কল্যাণ বহায়েতা স্বচ্ছের সদাচারতুমি মাল্য
তুমি ক্লান্তির তারন ভ্রান্তির দমন সদা-নিপুণ
হে যৌবনা, চঞ্চল, ঝলমল, নব তরুণ ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।